Smart Academy Software - সেরা উদ্ভাবক এর স্বীকৃতি ! "স্মার্ট একাডেমি সফটওয়্যার" প্রতিষ্ঠানের পক্ষ থেকে ক্রেস্ট ও ফুলের শুভেচ্ছা!
loading

সেরা উদ্ভাবক এর স্বীকৃতি ! "স্মার্ট একাডেমি সফটওয়্যার" প্রতিষ্ঠানের পক্ষ থেকে ক্রেস্ট ও ফুলের শুভেচ্ছা!

  • Home
  • সেরা উদ্ভাবক এর স্বীকৃতি ! "স্মার্ট একাডেমি সফটওয়্যার" প্রতিষ্ঠানের পক্ষ থেকে ক্রেস্ট ও ফুলের শুভেচ্ছা!
blog-img
  • Mar 2023, 08:45 AM

সেরা উদ্ভাবক এর স্বীকৃতি ! "স্মার্ট একাডেমি সফটওয়্যার" প্রতিষ্ঠানের পক্ষ থেকে ক্রেস্ট ও ফুলের শুভেচ্ছা!

🇧🇩 সেরা উদ্ভাবক এর স্বীকৃতি !! "স্মার্ট একাডেমি সফটওয়্যার"

প্রতিষ্ঠানের পক্ষ থেকে ক্রেস্ট ও ফুলের শুভেচ্ছা!

পাচঁদোনা স্যার কৃষ্ণ গোবিন্দ গুপ্ত স্কুল এন্ড কলেজের সম্মানিত ও সুদক্ষ অধ্যক্ষ জনাব মো: মাসুম বিল্লাহ ও প্রতিষ্ঠানের সকল শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা!

 

✅ শিক্ষক বাতায়নে এই পাক্ষিকের দেশ সেরা উদ্ভাবক নির্বাচিত হওয়া, আমার শিক্ষকতা পেশা জীবনের সেরা স্বীকৃতি।

 

✅ প্রতিনিয়ত নতুন কিছু শিখা ও Emplement করা এবং Out of the Box এ কাজ করার ইচ্ছা সেই ছাত্রজীবন থেকে। English Literature এ লেখাপড়া করলেও Computer এর প্রতি ছিল প্রবল ঝোক। ২০০০ সালে Computer এ হাতে খড়ি হলেও তা সীমাবদ্ধ ছিল MS Word ও DX Ball গেম পর্যন্ত। নিয়মিত চলতো পত্রিকার কম্পিউটার পাতা থেকে প্রয়োজনীয় অংশ কাটিং করে সংগ্রহ করা । তখন আমার Personal Computer ছিল না।

 

✅ পরবর্তীতে ২০০৭ সালে নরসিংদী সমাজসেবা অধিদপ্তর থেকে ৬ মাসের কপিউটার প্রশিক্ষন ও সার্টিফিকেট গ্রহণ করি। ২০০৯ সালে Personal Computer ক্রয় করি। ১ এপ্রিল ২০১১ পাঁচদোনা স্যার কৃষ্ণ গোবিন্দ গুপ্ত উচ্চ বিদ্যালয় এ যোগদান করি ইংরেজি শিক্ষক হিসেবে।

 

✅

২০১২ সাল থেকে ইন্টারনেট ব্যবহার শুরু করি ও টেকটিউনস নামে বাংলা ভাষার সর্ববৃহৎ টেক প্লাটফর্মের সাথে যুক্ত হই ও প্রতিদিন কিছু কিছু দক্ষতা অর্জন করতে থাকি। HTML ও CSS এর উপর কিছুটা দক্ষতা চলে আসে কিছুদিনের মধ্যেই। তখন www.ebgrammar.blogspot.com নামে একটি ব্লগ সাইট তৈরি করি। তারপর www.itenglishit.comwww.ictcontent.com নামে ২টি websites WordPress দিয়ে তৈরি করি। যেখানে Educational Contents নিয়মিত পাবলিষ্ট করা হতো।

 

✅ ২০১৪ সালে D.Net এ ১৪ দিনের আবাসিক কম্পিটার প্রশিক্ষণ নেয়ার এক সুযোগ আসে। যেখানে অত্র বিদ্যালয়ের কম্পিউটার শিক্ষক শারমিন তানীন ও তৎকালীন প্রধান শিক্ষক মোঃ শহিদুল্লাহ স্যারের অবদান অনস্বীকার্য । মূলত ঐ প্রশিক্ষণে মাধ্যমে Microsoft Power Point দিয়ে Presentation তৈরির কলাকৌশল লব্ধ করি।

 

✅ তারপর চলে আসে ঘটনাবহুল ২০১৫ সাল। ২০১৫ সালে আমাদের বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্বভার গ্রহণ করেন বর্তমান অধ্যক্ষ জনাব মোঃ মাসুম বিল্লাহ স্যার। স্যারের অধীনে আমি ও শারমিন তানীন মেডাম অসংখ্য কম্পিউটার প্রশিক্ষন গ্রহণ করি। একই বছর ডিজিটাল কন্টেন্ট প্রতিযোগিতার নরসিংদী জেলায় ১ম স্থান অর্জন করি। English in Action (EIA) 2015-2017 English Master Trainer নিযুক্ত হই এই বছরই। আমার এক আত্বিয় তুহিন আহমেদ (App Developer ও আমার মেন্টর) এর মাধ্যমে Android Apps Development শুরু করি ২০১৫ সালে। ২০১৫ থেকে ২০১৮ সালের মধ্যে ৫০+ Apps Develop করি ও Playstore -এ আপলোড করি। যার বেশিরভাগই হচ্ছে Educational Apps.

 

✅ Advanced ICT ৪৬ দিনের Dhaka TTC তে আবাসিক এই ম্যারাথন প্রশিক্ষণটি করার সুযোগ আসে ২০১৬ সালে। অনলাইন টেস্টে উত্তির্ণ হয়ে নরসিংদী সদর থেকে আমি ও শারমিন তানীন এই ২ জন । একই স্কুল থেকে ২ জন শিক্ষককে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণে পাঠানো প্রতিষ্ঠানের জন্য যেমন দূর্ভোগের বিষয় ছিল, প্রতিষ্ঠান প্রধানের জন্যও ছিল দুঃসাহসিক। তাই মোঃ মাসুম বিল্লাহ (অধ্যক্ষ)স্যারসহ যেসকল স্যার মেডামগণ আমাদের অনপুস্থিতিতে আতিরিক্ত দায়িত্ব পালন করেছেন তাদের প্রতি রইলো সীমাহীন কৃতজ্ঞতা । যাদের অক্লান্ত পরিশ্রম ও ঐকান্তিক সহযোগিতায় Advanced ICT প্রশিক্ষণটি প্রনবন্ত হয়ে উঠেছিলো তাদের মধ্যে অন্যতম জনাব মোহাম্মদ কবির হোসেন স্যার, বর্তমান পিডি “দীক্ষা- দক্ষতা উন্নয়নে শিক্ষা অনলাইনে” এবং জনাব মির্জা মোহাম্মদ দিদারুল এনাম স্যার, বর্তমান সংযুক্ত কর্মকর্তা a2i, অন্যতম ।

 

✅ ১১ অক্টোবর, ২০১৮ সালে ICT4E District Ambassador, Narsingdi স্বীকৃতি লাভ করি। ২৭ অক্টোবর, ২০১৮ Training on Languages using Vashaguru Software দিয়ে English Language এর উপর ২০ দিনের প্রশিক্ষন গ্রহণ করি BUET থেকে । ২০১৮ সালে দেশের অন্যতম একটি School Management Software কম্পানির কর্নধার আমাদের প্রতিস্থানে আসেন তাদের সার্ভিস নিয়ে। ২ ঘণ্টার ও বেশি সময় তাদের সফটওয়্যার আমাদের দেখানো হয়। সর্বশেষ প্রতি Student ১২ টাকা মাসিক পেমেন্টে তাদের সার্ভিস নেয়া যাবে এমন একটা মুটামোটি ফাইনাল হয়। তখন আমাদের স্কুলে ২০০০+ শিক্ষার্থী তার মানে প্রতি মাসে ২৪০০০ টাকা তাদের পেমেন্ট করতে হবে। আমাদের প্রধান শিক্ষক স্যার বাৎসরিক ৫০০০০ টাকায় দিবে কিনা আমাকে যোগাযোগ করতে বলে। না, তাতে তারা রাজি হয় না, প্রধান শিক্ষক স্যার আমাকে বলেন তোমরাইতো এমন একটা সফটওয়্যার বানাতে পারো। স্যারের অনুপ্রেরণায় কাজ শুরু করি। তখন WordPress ওয়েবসাইট বানানো আমার কাছে হাতের মোয়া। থার্ড পার্টি একটি প্লাগিন ব্যবহার করে আমাদের মতো করে আরও ফিচার্স যুক্ত করে তৈরি করে ফেলি স্কুল মেনেজম্যমেন্ট ওয়াভসাইট। আমাদের স্কুলে রান করি সর্বপ্রথম। কিন্তু প্রফেশনাল বা Native সফটওয়্যারের মতো সবকিছু করতে পারছিলাম না ।

 

✅ ০৮ অক্টোবর, ২০১৯ Connecting Classroom (Core Skill) প্রশিক্ষন গ্রহণ করি।

 

✅ ০৯ মার্চ, ২০২০ International School Coordinator নিযুক্ত হই।

 

✅ ২০২০ সালে মার্চে যখন মহামারি করোনার কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। জেলায় জেলায় শিক্ষকরা, বিশেষ করে Ambassador শিক্ষকরা ব্যস্ত হয়ে পরে অনলাইনে ফেইসবক পেইজ খুলে লাইভ ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষা দানে। তখন মোহাম্মদ কবির হোসেন স্যারের নির্দেশনায় নরসিংদীতে Zoom দিয়ে শিক্ষকদের Skill Development প্রশিক্ষন শুরু করি। তার পর একের পর এক শিক্ষকদের Skill Development প্রশিক্ষন অনলাইনে চলতে থাকে সারাদেশ ব্যপী। যেখানে সার্বক্ষনিক সহযোগিতায় ছিলেন শারমিন তানীন মেডাম ও নরসিংদীর সকল অ্যাম্বাসেডরগণ। নরসিংদী অনলাইন পাঠশালা, ICT CONTENT ও শিক্ষকের কলাম থেকে চলে একের পর এক মাস ব্যাপী প্রশিক্ষন। সারা দেশ থেকে প্রায় ১৪০০ শিক্ষকে দীর্ঘমেয়াদী প্রশিক্ষন দিয়েছি। WordPress Website Design, Development ও Maintainence এর উপর, Keyword Research, Niche Research, Article Writing, SEO, Canva, Blended Learning, Learning Management System, Chat GPT এবং School Management Site Maintainence এর উপর।

 

PHP দিয়ে School Management Website তৈরির Tutorial দেখে Practice করতে থাকি নিয়মিত, আমার এক WordPress

 

প্রশিক্ষনার্থী স্যারের মাধ্যমে জানতে পারি Necter এর প্রশিক্ষক রনি স্যারের PHP প্রশিক্ষণের কথা। PHP এর উপর স্যারের কাছ থেকে ৫ মাসের একটি প্রশিক্ষণ গ্রহণ করি। এর মধ্যে PHP দিয়ে একটি School Management Website তৈরি করে আমাদের বিদ্যালয়ে পরিচালনা করি। ইতোমধ্যে দেশের প্রায় সকল জেলায় আমার তৈরি Smart Academy Software টি স্কুল, কলেজ, মাদ্রাসা ও কিন্ডার গার্টেন স্কুল ব্যবহার করছে।

 

✅ ২০২১ সালে আমাদের নরসিংদী সদর উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব মোঃ আবুল কালাম আজাদ স্যার ও সদর উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মেহেদী মোর্শেদ স্যার আমাদের বিদ্যালয় পরিদর্শনে আসেন। আমাদের স্কুলের প্রধান শিক্ষক জনাব মোঃ মাসুম বিল্লাহ স্যারের মাধ্যমে আমাদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট জানতে পারেন ও আমার মাধ্যমে ওয়েবসাইট দেখে এই School Management Software সদরের সকল স্কুলে দেয়ার জন্য সদরের সকল প্রধান শিক্ষকদের নিয়ে Seminner এর আয়োজন করেন। সেখানে আমি প্রেজেন্টেশন করি এই Software দিয়ে কিভাবে একটি প্রতিষ্ঠানের সকল কার্যক্রম ডিজিটালভাবে করা যায়। জনাব মোঃ আবুল কালাম আজাদ স্যার ও সদর উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মেহেদী মোর্শেদ স্যার Software টি আরোও ইউজার ফ্রেন্ডলি করার জন্য পরামর্শ দেন। Software টি আপডেট করার জন্য তাদের সাথে বহুবার সাক্ষাৎ করি ও তাদের পরামর্শে বারবার আপডেট করি। স্যারদের প্রতি অসীম কৃতজ্ঞতা।

 

✅ ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০২২ এ আমাদের Smart Academy Software টি উপজেলা পর্যায়ে উদ্ভাবনী ক্যাটাগরিতে ১ম পুরষ্কার অর্জন করে।

 

✅ ২০২৩ সালে কিশোর বাতায়নে মেন্টর শিক্ষক হিসেবে স্বীকৃতি লাভ করি। ১৭ অক্টোবর ২০২৩ শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক এর স্বীকৃতি লাভ করি।

 

✅ আমার এই সফলতার পিছনে কয়েকজন স্যারের অবদান না বললেই নয়। আমাদের পাঁচদোনা স্যার কৃষ্ণ গোবিন্দ গুপ্ত স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ মাসুম বিল্লাহ স্যার, মোহাম্মদ কবির হোসেন স্যার, পিডি “দীক্ষা- “দীক্ষা- দক্ষতা উন্নয়নে শিক্ষা অনলাইনে” শারমিন তানীন মেডাম অত্র বিদ্যালয়, মোঃ আবুল কালাম আজাদ স্যার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নরসিংদী সদর, মেহেদী মোর্শেদ স্যার, উপজেলা নির্বাহী অফিসার (TNO), আব্দুল কাদির মৃধা স্যার, ICT4E টিম লিডার নরসিংদী, হারুনুর রশিদ স্যার, প্রাক্তন জেলা শিক্ষা অফিসার নরসিংদী, শরিফুল ইসলাম স্যার, এডমিন শিক্ষকের কলাম, মাহাবুবুর রহমান স্যার, প্রাক্তন ICT4E টিম লিডার নরসিংদী, আমার বিদ্যালয়ের সকল শিক্ষক, ICT4E টিম নরসিংদীর সকল সদস্য, ঢাকা, রাজশাহী, রংপুর, চট্টগ্রাম সহ সকল টিটিসি -এর শিক্ষকগন যারা আমার বিভিন্ন অনলাইন প্রোগ্রামে উপস্থিত থেকে আমাকে ও প্রোগ্রামকে কৃতার্থ করেছেন এবং যেসকল শিক্ষক দেশের বিভিন্ন প্রান্ত থেকে আমার কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছেন ও সহযোগিতা করেছেন আপনাদের সকলের প্রতি চীরকৃতজ্ঞ।

সেরা উদ্ভাবক

শিক্ষক বাতায়ন

https://teachers.gov.bd/content/details/1554611

🥇

মোস্তাফিজুর রহমান

সহকারী শিক্ষক

পাঁচদোনা স্যার কৃষ্ণ গোবিন্দ গুপ্ত স্কুল এন্ড কলেজ

পাঁচদোনা, নরসিংদী

🏆 স্মার্ট একাডেমি সফটওয়্যার 🏆